1. admin@gonopotrika.com : admin :
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
শিরোনাম :
রাজশাহীর বাঘায় ৬০০ পিচ ইয়াবাসহ আটক ১ কলকাতার পৃথিবীর বৃহত্তম যৌনপল্লী সোনাগাজীতে পালিত হল ২৯ তম জন্মবার্ষিকী উৎসব। কোটচাঁদপুরে বলুহর ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম এর কাজই হামলা মামলা করা। হরিপুরে ১২০ গ্রাম গাঁজাসহ গ্রেফতার-১ ভোলায় মায়ের সাথে অভিমান করে স্কুল শিক্ষার্থীর আত্মহত্যা। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন প্রতি বছর ১ হাজার তরুন-তরুণি প্রশিক্ষণ নিয়ে নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিআরইউ’র ১২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন প্রবাসী যুবকের রহস্যজনক মৃত্যুতে আসামিদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল! ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে মাদকদ্রব্য উদ্ধার গ্রেফতার-৪ লালমনিরহাটে ইন্স্যুরেন্সের আড়ালে অসামাজিক কার্যকলাপ-আটক ৪

তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য হলেন প্রযুক্তিবিদ মোঃ শাহবাজ মিঞা শোভন

  • প্রকাশের সময় : বুধবার, ১২ জুন, ২০২৪
  • ৪৪ বার পঠিত

 

বরিশাল প্রতিনিধি:

বাংলাদেশ আওয়ামী লীগের ‘থিঙ্ক ট্যাঙ্ক’ খ্যাত তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য হিসেবে মনোনীত হয়েছেন দক্ষিণবঙ্গের বাকেরগঞ্জের কৃতিসন্তান বিশিষ্ট সমাজসেবক ও তরুণ রাজনীতিবিদ প্রযুক্তিবিদ মোঃ শাহবাজ মিঞা শোভন।

রবিবার (৯ জুন) সকালে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এমপি’র নির্দেশনায় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি দলের তথ্য ও গবেষণা বিষয়ক কেন্দ্রীয় উপ কমিটিতে স্বাক্ষর এবং অনুমোদন করেছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যে বাংলাদেশের প্রাক্তন হাই কমিশনার ড. সাইদুর রহমান খান কে এই উপ কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এবং আইন ও জ্বালানী বিশেষজ্ঞ ড. সেলিম মাহমুদ এমপি কে এই উপ কমিটির সদস্য সচিব করা হয়েছে।

প্রযুক্তিবিদ মোঃশাহবাজ মিঞা শোভন আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত আইটি উদ্যোক্তা ও সফটওয়্যার প্রকৌশলী। তিনি সাইবার সিকিউরিটি ও আইটি ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য নেপাল থেকে এশিয়ান ইয়ূথ আইকনিক এ্যাওয়ার্ড, রাইজিং ইয়ূথ অ্যাওয়ার্ড, ইন্টারন্যাশনাল পিস এ্যাওয়ার্ড, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড, করোনা মহামারীতে সাহসী পদক্ষেপের জন্য শেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ডসহ অসংখ্য আন্তর্জাতিক ও জাতীয় স্বীকৃতি অর্জন করেন। তিনি আন্তর্জাতিক স্বীকৃতি প্রাপ্ত স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘জাগ্রত তারুণ্যের’ প্রতিষ্ঠাতা এবং সভাপতি। তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের সর্বকনিষ্ঠ এমপি প্রার্থী হিসেবে ‘জনতার এমপি’ নামে বরিশাল-০৬ আসনে (বাকেরগঞ্জ) বিপুল জনপ্রিয়তা অর্জন করেছেন।

মাঠের রাজনীতি ,করোনাকালীন সময়ে মানবিক কার্যক্রম ও দেশের আইটি খাতে বিশেষ অবদানের মাধ্যমে স্থান করে নেন ক্ষমতাসীন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ কমিটির সদস্য পদে।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার ও রাষ্ট্রীয় কর্মপরিকল্পনা সমূহ বাস্তবায়ন এবং আওয়ামী লীগের রাষ্ট্রীয় ক্ষমতা টেকসই করার লক্ষ্যে দলকে তথ্য-উপাত্ত ও গবেষণা কর্মের মাধ্যমে সর্বাত্মকভাবে সহায়তা করাই আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ কমিটির কাজ। তথ্য ও গবেষণা উপ কমিটি মূলত আওয়ামী লীগের ‘থিঙ্ক ট্যাঙ্ক’ উপ কমিটি হিসেবে পরিচিত।

এই উপ-কমিটির কয়েকজন সন্মানিত কোর সদস্যরা হলেন অর্থনীতিবিদ ও প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সমাজকল্যাণ মন্ত্রী ডা. দিপু মনি এমপি, শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী ও গবেষণা প্রতিষ্ঠান সিআরআই এর ট্রাস্টি নসরুল হামিদ এমপি, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী অধ্যাপক এম আরাফাত সহ অন্যান্য কেন্দ্রীয় নেতৃবৃন্দ, নিবেদিত রাজনৈতিক কর্মী ও গুণীজনেরা।

জানতে চাইলে সাংবাদিকদের প্রযুক্তিবিদ মোঃ শাহবাজ মিঞা শোভন বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ও চতুর্থ শিল্প বিপ্লবে দেশকে এগিয়ে নেবার জন্য আওয়ামী লীগের সভাপতি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা এমপি আপা আমাকে যে দায়িত্ব দিয়েছেন, তা সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করব। এছাড়াও তিনি কমিটিতে স্থান করে দেয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জনাব ওবায়দুল কাদের এমপি এবং তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ এমপি এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park