1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৫৮ অপরাহ্ন

ধ্রুব রাঠি ঝড়ে কতটা কাঁপলো বিজেপি?

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ২১ বার পঠিত
ধ্রুব রাঠি’ মোদী

গণ পত্রিকা নিউজ ডেস্কঃ

সদ্যই সমাপ্ত হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। সংসদের ৫৪৩টি আসনের মধ্যে ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। আর প্রধান বিরোধী দল কংগ্রেস পেয়েছে ৯৯টি আসন।

এবারের নির্বাচনে একচ্ছত্র আধিপত্য দেখা যায়নি বিজেপির। ইন্টারনেটের প্রসারের যুগে ভোটের মাঠের পাশাপাশি অনলাইনেও বেশ তীব্র প্রতিযোগিতা পার করতে হয়েছে দলটিকে। এবার বিজেপির শক্ত প্রতিদ্বন্দ্বীদের মধ্যে ইন্টারনেটে আলোড়ন ফেলে দেওয়া ইউটিউবার ধ্রুব রাঠিও ছিলেন অন্যতম।

এবার ৪০০ আসনের টার্গেট নিয়েছিল ক্ষমতাসীন জোট এনডিএ। তবে ৩০০ আসনের গণ্ডিই পার করতে পারল না এই জোট। এর নেপথ্যে বহু কারণের মধ্যে অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে ভারতীয় জনপ্রিয় ইউটিউবারদের। যার মধ্যে সবার আগে আসে একটি নাম, ধ্রুব রাঠি।

এর আগের লোকসভা নির্বাচনে বিজেপি সামাজিক মাধ্যমে রীতিমতো গেরুয়া প্রচারে ছেয়ে গিয়েছিল।

কিন্তু এবার প্রবল বিজ্ঞাপন দিয়েও কাজ হল না। কারণ আজকাল মানুষ যেখানে বেশি সময় কাটায় সেই সোশ্যাল মিডিয়াই দখলে ছিল ইউটিউবারদের যারা অনেকেই লাগাতার মোদী বিরোধী কন্টেন্ট পোস্ট করে গিয়েছেন। ফলে মনে করা হচ্ছে সেটাই কোথাও গিয়ে গেরুয়া দলকে বিপদে ফেলে ইন্ডিয়া জোটের সুবিধা করে দিয়েছে। দ্য ইকোনমিস্টে জানানো হয়েছে মোদী বিরোধী ইউটিউবাররা জনমত তৈরি করতে অনেকটাই সাহায্য করেছে।

স্ট্যাটাসটা ডট কমের রিপোর্ট অনুযায়ী, ভারতে ৪৭৬ মিলিয়ন ইউটিউব ভিউজ রয়েছে।

আর এই গোটা নির্বাচন চলাকালীন সময়ে ধ্রুব রাঠির ভিডিও অধিকাংশ মানুষ দেখেছেন। ধ্রুব’র করা ভিডিও ‘দ্য রিয়েল স্টোরি’ ২৭ মিলিয়ন ভিউজ পেয়েছে। মিডিয়া কমেন্টেটর সেবন্তি নিনান তাকে নির্বাচনী আবহে সব থেকে বড় ঘটনা বলে জানিয়েছেন। আরেক মিডিয়া কমেন্টেটর মাধবন নারায়ণন জানিয়েছেন, অনেক সময় সাধারণ মিডিয়া যেটা করে উঠতে পারে না তখন ধ্রুব রাঠির মতো ইউটিউবাররা সেখানে বড় রোল প্লে করে থাকেন।মাধবন জানিয়েছেন অনেক সময়ই ধ্রুবরা যেভাবে কথা বলেন, গল্প বলেন, বা সবটা ব্যাখ্যা করেন সেটা শুনতে পছন্দ করে সাধারন মানুষ। তারা অনেক তথ্য পায়। ফলে সন্দেহের কোনও অবকাশ নেই যে তাদের মতো ইউটিউবারদের ভিডিও জনমত গঠনে অনেকটাই সাহায্য করেছে বিশেষ শিক্ষিত যুব এবং মধ্যবিত্তদের মধ্যে। ইউটিউবারদের এই প্রভাব অস্বীকার করা যাবে না বলেই মনে করছেন মিডিয়ার কমেন্টেটররা।

ধ্রুব রাঠি একজন ইউটিউবার। গত কয়েক মাসে নরেন্দ্র মোদি ও তার দল বিজেপির কঠোর সমালোচনা করে একের পর এক ভিডিও তৈরি করেছেন তিনি। তার ভিডিও এতটাই জনপ্রিয় হয়েছে যে আলজাজিরা, ফ্রান্স ২৪, দ্য ইকনোমিস্ট, টাইম ম্যাগাজিন, দ্য টেলিগ্রাফ, দ্য প্রিন্ট, দ্য ইকনোমিক টাইমসের মতো আন্তর্জাতিক পত্রিকায় শিরোনাম হয়েছেন তিনি। লোকসভা নির্বাচনের আগে ধ্রুব রাঠি ভোটারদের তাদের ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়ে একাধিক ভিডিও তৈরি করেছিলেন। এই পুরো নির্বাচনের সময় ধ্রুব রাঠি তার ইউটিউব চ্যানেলে বিভিন্ন নীতি এবং সামাজিক বিভিন্ন সংকট নিয়ে সরকারের সমালোচনা করেছেন। তার চ্যানেলটি ভারতে ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছে।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park