1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:১৭ অপরাহ্ন

রংপুরে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ৩০ বছর উদযাপন

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪
  • ৪৭ বার পঠিত

 

শরিফা বেগম শিউলী স্টাফ রিপোর্টার:

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুরে আরডিআরএস এর বেগম রোকেয়া অডিটরিয়ামে বাংলাদেশে ৩০ বছরের গৌরবময় যাত্রা উদযাপন করেছে।

রবিবার ১২ই মে ২০২৪ইং গৌরবের এই ৩০ বছর পথচলায় প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ বিগত তিন দশক ধরে একটি আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক সংস্থা হিসেবে সারা বাংলাদেশে সক্রিয়ভাবে দেশের ৪০ টি জেলায় কাজ করছে। ১৯৯৪ সালে, প্ল্যান ইন্টারন্যাশনাল সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশে তার উন্নয়ন প্রচেষ্টা শুরু করে এবং সময়ের সাথে সাথে বাংলাদেশের সুবিধা বঞ্চিত শিশুদের; বিশেষত কন্যাশিশু ও যুবনারীদের অধিকার প্রতিষ্ঠায়, তাদের শিক্ষায়, সুরক্ষায়,তাদের দক্ষতা ও নেতৃ্ত্ব বিকাশে নিবেদিত প্রাণ হয়ে কাজ করে চলেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ জাকির হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ এরকান্ট্রিডিরেক্টর কবিতা বোস। পরিবারপরিকল্পনা অধিদপ্তরের বিভাগীয় পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল, কুড়িগ্রাম জেলার পুলিশ সুপার আলআসাদ মোঃ মাহফুজুলইসলাম, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক রায়হান কবির সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানেউপস্থিত ছিলেন। বিভাগীয় কমিশনার বলেন, “প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ শুরু থেকেই বাংলাদেশ সরকারের সাথে সমন্বয়ে মাধ্যমে কাজ করে যাচ্ছে। বিভিন্ন সময়ে প্ল্যান ইন্টারন্যাশনাল এর কার্যক্রমে অংশ গ্রহণের সুযোগ হয়েছিল। শিশু ও যুবদের উন্নয়নে তাদের কাজ প্রশংসার দাবিদার।”

জাতীয় সংগীতের মধ্য দিয়ে উদযাপন অনুষ্ঠানের শুরু হয় । প্রধান অতিথি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। অনুষ্ঠানের শুরুতে প্ল্যানইন্টারন্যাশনাল বাংলাদেশ এরকান্ট্রিডিরেক্টর কবিতা বোস স্বাগত বক্তব্য প্রদান করেন।বিশিষ্ট প্যানেলিস্টদের সাথে একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়েছিল, যা উদযাপন কে আরও সমৃদ্ধ করেছে। যেখানে আলোচক বৃন্দ জলবায়ু পরিবর্তন, কন্যাশিশু ও যুবনারীদের ক্ষমতায়ন, শিশু অধিকার ও সুরক্ষা এবং শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন।বাংলাদেশে প্ল্যান ইন্টারন্যাশনাল এর ৩০ বছরের কার্যক্রমের সফলতার বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।বিশিষ্ট ব্যক্তিদের অভিজ্ঞতাএবং বন্ধুশিশুদের উন্নয়নের গল্প বলার অংশসহ বিভিন্ন সাফল্য এবং কৃতিত্ব প্রদর্শন করা হয়েছিল।প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশএর ৩০ বছরের বিভিন্ন সাফল্য নিয়ে প্রকাশিত একটি প্রকাশনা উম্মোচন করেন প্রধান অতিথি। বিগত ৩০ বছরে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ নিবেদিতপ্রাণ প্রচেষ্টার মাধ্যমে দেশব্যাপী ও কমিউনিটির সাথে শক্তিশালী বন্ধন তৈরি করেছে। প্ল্যান ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী কিশোরী এবং যুব নারীদের নেতৃত্বের ভূমিকা গ্রহণ করতে, চলমান স্টেরিওটাইপকে চ্যালেঞ্জ করার জন্য একটি পরিবেশ তৈরি করে আসছে। প্রতিষ্ঠানটি প্রতিনিয়ত এ দেশে বাল্যবিবাহ রোধ, শিক্ষা, জেন্ডার সমতা, যৌন ও প্রজনন স্বাস্থ্য, সুরক্ষা ও কিশোরী ও নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য সাফল্যের সাথে বিভিন্ন ধরনের উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে, যা এই প্রতিষ্ঠানটির কাজের মূলক্ষেত্র। বিশেষত, গত ১০ বছরে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সরকার, দূতাবাস, দাতা ও অংশীদার সংস্থা, স্বেচ্ছাসেবক, সমর্থক, সহযোগী যুব ও যুব গোষ্ঠীর সহায়তায় কন্যা শিশুর অধিকার ও চাহিদা পূরণে নিজেদেরকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পেরেছে।

রেজিলিয়েন্স এবং মানবিক উৎকর্ষতা গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে প্ল্যান বাংলাদেশ, দূর্যোগ ও মানবিক সংকটের সময় নৈতিক দায়িত্ব হিসেবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ও নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উল্লেখযোগ্য ভাবে, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ যে তৎপর কার্যক্রম চালু রেখেছে তা ক্ষতিগ্রস্তদের চাহিদা পূরণ করে সংকটের জন্য একটি শক্তিশালী পদক্ষেপ প্রদর্শন করেছে। প্রতিষ্ঠানটি সরকারের সহায়তায় অন্তর্ভূক্তিমূলক মানসম্পন্ন শিক্ষা, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং যুব কর্মসংস্থান ও উদ্যোক্তা এর জন্য দক্ষতা এবং সুযোগের মাধ্যমে সারা দেশে মানবিক কর্মসূচিতে মানসম্পন্ন পরিষেবা প্রদান করছে প্রতিনিয়ত। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রাক্তন কর্মকর্তাবৃন্দ তাদের গৌরবময় অভিজ্ঞতা শেয়ার করেন। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পলিসি, অ্যাডভোকেসি, ইনফ্লুয়েন্সিং অ্যান্ড ক্যাম্পেইন ডিরেক্টর নিশাত সুলতানা সমাপনী বক্তব্য প্রদান করেন।এছাড়াও অনুষ্ঠানে সরকারের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান গণ, অন্যান্য কর্মকর্তা ,জাতিসংঘের বিভিন্ন ইউনিটের প্রতিনিধিবৃন্দ, আন্তর্জাতিক সংস্থাএবং জাতীয় উন্নয়ন সংস্থার প্রতিনিধি বৃন্দএবং কমিউনিটি-ভিত্তিক সেবা সংস্থার প্রতিনিধি গণ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park