1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

জাতীয় যুবনীতি বাস্তবায়নে এনজিওসমূহের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : সোমবার, ২২ জানুয়ারি, ২০২৪
  • ৫৫ বার পঠিত

নাহিদ হাসান, নওগাঁঃ

রূপান্তরের উদ্যোগে যুবদের ক্ষমতায়ন ও জাতীয় যুবনীতি ২০১৭ বাস্তবায়নে এনজিওসমূহের ভূমিকা শীর্ষক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ (২১ এ জানুয়ারী রবিবার) ঢাকা আগারগাঁও এনজিও বিষয়ক ব্যুরো হলরুমে এ মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

এই সময় উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মো মনিরুজ্জামান।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম।

মতবিনিময় সভাটিতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সুইজারল্যান্ড দূতাবাসের হেড অফ কো-অপারেশন করিন হেনচোজ পিগনানি।

এ ছাড়াও আরো উপস্থিত ছিলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক প্রিয়সিন্ধু তালুকদার, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক তপন কুমার বিশ্বাস।

প্রধান অতিথির বক্তব্যে শেখ মনিরুজ্জামান বলেন,যুবদের ক্ষমতায়নের মূল সূত্র হলো নিজের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হওয়া। পাশাপাশি যুবদের ক্ষমতায়ন,অংশগ্রহণ ও চেতনা সমৃদ্ধ করে যুব অন্তর্ভুক্তির মাধ্যমে মূল উন্নয়ন ধারায় যুবদের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শ্যামল দত্ত বলেন,যুব পলিসি তৈরি ও পাঠ্য পুস্তকে নতুন কার্যক্রম তৈরি করার সময় যুবদের সম্পৃক্ত করতে হবে, এতে করে তাদের শিখার আগ্রহ বিকশিত হবে।

তিনি আরো বলেন,চাকুরীর ক্ষেত্রে যুবরা বিশেষ করে প্রান্তিক যুবরা অনেক পিছিয়ে আছে। যুবদেরকে বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতির সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যম তৈরি করতে হবে।

সম্মানিত অতিথির বক্তব্যে করিন হেনচোজ পিগনানি বলেন, বাংলাদেশ সরকারের মূল পরিকল্পনা হলো কেউ পিছিয়ে থাকবে না। সেই উদ্দেশ্য নিয়ে আস্থা প্রকল্পের বাস্তবায়ন করতে যে কোন ধর্ম, গোত্র ও সম্প্রদায়ের যুবরা এই প্রকল্পে যুক্ত হতে পারবে। এছাড়া আস্থা প্রকল্প একজন যুবকে দায়িত্ব বা নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।

এই সময় রূপান্তরের নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম খোকন স্বাগত বক্তব্য রাখেন। এছাড়াও পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক প্রিয়সিন্ধু তালুকদার, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক তপন কুমার বিশ্বাস ও বক্তব্য রাখেন।

ডেমক্রেসিওয়াশের নির্বাহী পরিচালক ওয়াজের ফিরোজ ও স্বাবলম্বী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক স্বপন পালের সঞ্চালনায় মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

এ সময় ধন্যবাদ জ্ঞাপন করেন রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ।

এছাড়াও অন্যান্যদের মধ্যে মতবিনিময় সভাটিতে উপস্থিত ছিলেন, সুইজারল্যান্ড দূতাবাসের প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন লুবনা, বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে তরুণ জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি,সরকারি কর্মকর্তা এবং আস্থা ত্র্যালায়েন্সের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সুইজারল্যান্ড এর আর্থিক সহায়তায় রূপান্তর, ডেমক্রেসিওয়াজ, স্বাবলম্বী উন্নয়ন সংস্থা, আশিকা, তৃণমূল উন্নয়ন সংস্থা, গ্রাম উন্নয়ন সংস্থা বাংলাদেশের ৭টি বিভাগে ১৮টি জেলায় ১৪৭টি উপজেলায় আস্থা প্রকল্প বাস্তবায়ন করছেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park