1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:০১ অপরাহ্ন

রাজশাহীর ৬ আসনে বৈধ ৩৭, বাতিল ১৭, অপেক্ষমাণ ৫ প্রার্থী

  • প্রকাশের সময় : রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩
  • ৮২ বার পঠিত

 

তন্ময় দেবনাথ, রাজশাহী জেলা, প্রতিনিধি:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য রাজশাহীর ৬টি আসন থেকে ৩৭ প্রার্থীকে বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল হয়েছে ১৭ প্রার্থীর মনোনয়নপত্র; অপেক্ষায় রাখা হয়েছে পাঁচজনকে।

রাজশাহীর ছয়টি সংসদীয় আসন থেকে নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ৫৯ প্রার্থী। রোববার (৩ ডিসেম্বর) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে যাচাই-বাছাই শেষে বৈধ, অবৈধ ও অপেক্ষমাণ প্রার্থীদের সংখ্যা ঘোষণা দেন রিটার্নিং কর্মকর্তা মো. শামীম আহমেদ।

জানা গেছে, রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী ছয়টি আসনের বৈধ প্রার্থীদের নাম এক এক করে ঘোষণা করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শামীম। জাল স্বাক্ষর, ঋণখেলাপি, তথ্যে ভুল, তালিকা অসম্পূর্ণ থাকায় আলোচিত প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি ও আয়শা আক্তার ডালিয়াসসহ ১৭ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন তিনি।

শামীম জানান, রাজশাহী-১ আসনে চারজনের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন- তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মুণ্ডুমালা পৌরসভার সাবেক মেয়র গোলাম রাব্বানী, জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আখতারুজ্জামান আখতার, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপ কমিটির সদস্য আয়শা আক্তার ডালিয়া ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের যুগ্ম-সাধারণ সম্পাদক শারমিন আক্তার নিপা (মাহিয়া মাহি)।

তারা সবাই এ আসন থেকে স্বতন্ত্র নির্বাচন করতে চেয়েছিলেন। তানোর-গোদাগাড়ী আসনে যারা বৈধ প্রার্থী ঘোষিত হয়েছেন, তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরী (বর্তমান সংসদ সদস্য), তৃণমূল বিএনপির মনোনীত প্রার্থী জামাল খান দুদু, বিএনএম প্রার্থী মো. শামসুজ্জোহা, বিএনএফ প্রার্থী আল সাদ, এনপিপি প্রার্থী নুরুনন্নেন্সা, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট প্রার্থী বশির আহমেদ, জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ শামসুদ্দিন।

রাজশাহী-২ (সদর) আসন থেকে অবৈধ ঘোষণা করা হয়েছে আওয়ামী লীগ কর্মী অ্যাডভোকেট আবু রায়হান মাসুদ, আওয়ামী লীগ কর্মী রেজাউন নবী আল মামুন, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা এবং শাহাবুদ্দিন বাচ্চুর মনোনয়নপত্র। তারা সবাই স্বতন্ত্র প্রার্থী ছিলেন। এছাড়া তৃণমূল বিএনপির প্রার্থী মো. শামীমের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে। তার বিরুদ্ধে ঋণখেলাপির তথ্য পেয়েছে কমিশন।

রাজশাহী-২ (সদর) আসনে মনোনয়নপত্র বৈধ হওয়া প্রার্থীরা হলেন- ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (বর্তমান এমপি), মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, মহানগর জাসদ সভাপতি আবদুল্লাহ-আল মাসুদ শিবলী, জাতীয় পার্টির মহানগর আহ্বায়ক সাইফুল ইসলাম স্বপন, বিএনএম প্রার্থী কামরুল হাসান, মুক্তিজোটের প্রার্থী ইয়াসির আলিফ বিন হাবিব, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মারুফ শাহরিয়ার।

রাজশাহী-৩ আসনে গণফ্রন্টের প্রার্থী মনিরুজ্জামান, স্বতন্ত্র প্রার্থী নিপু হোসেন ও শাহাবুদ্দিন বাচ্চুর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে। অপেক্ষমাণ আছে মুক্তিজোট প্রার্থী এনামুল হক ও এনপিপি প্রার্থী সইবুর রহমানের মনোনয়ন।

পবা-মোহনপুর আসন থেকে বৈধ ঘোষিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আসাদুজ্জামান আসাদ, স্বতন্ত্র প্রার্থী আয়েন উদ্দিন (বর্তমান এমপি), বিএনএম প্রার্থী মতিউর রহমান মন্টু, জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান হোসেন, আরেক স্বতন্ত্র প্রার্থী আবদুস সালাম ও বিএনএফ প্রার্থী বজলুর রহমান।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে স্বতন্ত্র প্রার্থী বাবুল হোসেনের প্রার্থিতা অবৈধ ঘোষণা করা হয়েছে। অপেক্ষমাণ রাখা হয়েছে- এনপিপি প্রার্থী জিন্নাতুন ইসলাম জিন্নাহ, বিএনএফ প্রার্থী মতিউর রহমান ও জাতীয় পার্টির প্রার্থী আবু তালেব প্রামাণিকের মনোনয়নপত্র। এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত আবুল কালাম আজাদ, স্বতন্ত্র প্রার্থী এনামুল হক (বর্তমান এমপি), বিএনএম প্রার্থী সাইফুল ইসলাম রায়হান।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে অবৈধ ঘোষণা করা হয়েছে- রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ ও জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি ওবায়দুর রহমানের মনোনয়নপত্র। এই দুজনই স্বতন্ত্র প্রার্থী হয়ে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

বৈধ ঘোষণা করা হয়েছে- রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারা, স্বতন্ত্র প্রার্থী ডা. মনসুর রহমান, গণফ্রন্টের প্রার্থী মোখলেসুর রহমান, বিএসপি প্রার্থী আলতাফ হোসেন মোল্লা, জাকের পার্টির প্রার্থী শফিকুল ইসলাম, বিএনএম প্রার্থী শরিফুল ইসলাম ও জাতীয় পার্টির প্রার্থী আবুল হোসেনের মনোনয়ন।

রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনে অবৈধ ঘোষণা করা হয়েছে স্বতন্ত্র প্রার্থী খায়রুল ইসলাম ও ইসরাফিল বিশ্বাসের মনোনয়ন। বৈধ ঘোষণা করা হয়েছে- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহরিয়ার আলম (পররাষ্ট্র প্রতিমন্ত্রী), স্বতন্ত্র প্রার্থী রায়হানুল হক, জাসদ প্রার্থী জুলফিকার মান্নান জামি, এনপিপি প্রার্থী মোহসীন আলী, জাকের পার্টির রিপন আলী, জাতীয় পার্টির প্রার্থী শামসুদ্দিন রিন্টু, বিএনএম প্রার্থী আবদুস সামাদের মনোনয়ন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park