1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:০৮ অপরাহ্ন

সরকারি মেডিকেল কলেজে বাড়ছে আসন

  • প্রকাশের সময় : সোমবার, ৯ অক্টোবর, ২০২৩
  • ১১৩ বার পঠিত

দেশে সরকারি মেডিকেল কলেজগুলোতে বাড়ছে আসন সংখ্যা। আগামী বছর থেকে চিকিৎসাবিদ্যায় পড়ার স্বপ্ন পূরণ হবে আরও ১ হাজার শিক্ষার্থীর। তবে শিক্ষক সংকট সমাধান করে আসন বাড়ালে শিক্ষার মান বাড়তো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে প্রতি বছর ভর্তির সুযোগ পান ৪ হাজার ৩৫০ শিক্ষার্থী। সম্প্রতি সরকারি মেডিকেলে ১ হাজার আসন বাড়ানোর প্রস্তাব করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এর অনুমোদনও দিয়েছে মন্ত্রণালয়। আগামী শিক্ষাবর্ষ থেকে সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন আরও ১ হাজার ৩১ শিক্ষার্থী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটো মিঞা বলেন, ‘দেশে চিকিৎসা শিক্ষার যথেষ্ট সম্প্রসারণ হচ্ছে। বর্তমানে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের সংখ্যা শতাধিক। সরকারের চেষ্টায় মেডিকেল কলেজেগুলোর শিক্ষা উপকরণ বেশ সমৃদ্ধি লাভ করেছে। যার ফলে মেডিকেল শিক্ষার একটি ভালো সুযোগ তৈরি হয়েছে। এ সুযোগকে কাজে লাগাতে পারলে আমরা আরও ভালো করতে পারব।’

প্রতিটি মেডিকেলে আসন বাড়ছে ১০ থেকে ৭৮টি পর্যন্ত। সবচেয়ে বেশি আসন বাড়ছে মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল ও গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজে। শিক্ষক সংকট থাকার পরও আসন বাড়ছে কিছু মেডিকেলে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক রশিদ-ই মাহবুব বলেন, ‘দক্ষ শিক্ষক তৈরি করতে না পারলে দক্ষ চিকিৎসক তৈরি হবে না। শুধু মেডিকেল কলেজের বড় বড় বিল্ডিং বানানোর চেয়ে মানসম্মত শিক্ষক বেশি জরুরি। চিকিৎসা শিক্ষাকে ভালো করতে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) উদ্যোগী হতে হবে। এ সংস্থার পক্ষ থেকে যথাযথ পর্যবেক্ষণ ও তদারকি প্রয়োজন। তাদের সুনির্দিষ্ট মানদণ্ডও রয়েছে।’

দেশে সরকারি মেডিকেলের তুলনায় বেসরকারিতে আসন বেশি প্রায় ২ হাজার। বিশেষজ্ঞরা মনে করেন, আসন বৃদ্ধির বিষয়টি ইতিবাচক। পাশাপাশি শিক্ষক সংকট সমাধানের তাগিদ দিচ্ছেন তারা।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park