1. admin@gonopotrika.com : admin :
বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:২৫ অপরাহ্ন

মান্দায় কৃষিতে সমৃদ্ধি অর্জন, ও আগাম জাতের নানা ফসল চাষে ঝুঁকছেন কৃষকরা

  • প্রকাশের সময় : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ১২৯ বার পঠিত

 

মোঃ সারোয়ার হোসেন অপু, বিশেষ প্রতিনিধিঃ

নওগাঁর মান্দায়  বদলে যেতে শুরু করেছে গ্রামীণ অর্থনীতি। কৃষির উন্নতির মাধ্যমেই সমৃদ্ধ হচ্ছে মান্দা । কৃষির মাধ্যমেই অর্থনীতির চাকা ঘুরে যাচ্ছে। ফলে কৃষকরা আগে চেয়ে লাভজনক ফসল উৎপাদন ও অর্থকরী ফসলের দিকে ঝুঁকে পড়েছেন। আর এতে করেই পাল্টে যাচ্ছে অর্থনীতির গতি প্রকৃতি।

খোঁজ নিয়ে জানা গেছে, মান্দা উপজেলাটি নানা রকম বৈচিত্রের একটি উপজেলা। এই উপজেলায় নদী-নালা ,খাল ,বিল ও চর রয়েছে। বন্যা, খরা, প্রাকৃতিক না দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত হয় কৃষকরা। যোগাযোগ ব্যবস্থার অভাব, মার্কেটিংএর অভাব সহ নানা কারণে এই উপজেলায় কৃষিতে ৫ বছর আগেও অনেক পিছিয়ে থাকলেও একমাত্র কৃষির ওপর নির্ভর করেই বদলে যেতে শুরু করেছে এই উপজেলার মানুষের ভাগ্য।

এই পরিবর্তনের জন্য অসামান্য অবদান রয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের। তাদের কৌশল, কাজের বাস্তবায়ন ও কৃষকের সাথে নিবীড় সম্পর্কের কারণেই কৃষকরা তাদের লক্ষ অর্জন করতে সক্ষম হচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমের ফলে কৃষকরা উন্নতির দিকে হাঁটছেন। কৃষি বিভাগের পরামর্শ পরামর্শ ও নিয়মিত যোগাযোগের কারণে সমৃদ্ধি অর্জন করেছেন এই উপজেলার কৃষকরা।

এদিকে এবার কাঁচা সবজি চাষে বিপ্লব ঘটেছে উপজেলার বিভিন্ন ইউনিয়নে। শীতকালীন সবজি চাষ পাল্টে দিয়েছেন মান্দার মানুষকে।

মূলা, শীম,কপি আলু কলা  চাষে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি করেছে। উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তা, উপসহকারী কর্মকর্তাদের সঠিক তদারকির কারণে আগাম জাতের সবজি হওয়ায় অনেক লাভবান হয়েছেন এই এলাকার সবজি চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা মোছাঃ শায়লা শারমিন বলেন আগাম শীতকালীন সবজি চাষের জন্য আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন প্রদর্শনী দিয়ে থাকি এবং সবজি চাষে ক্ষতিকারক পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে আমাদের বিভিন্ন অফিসার কৃষকদের সহায়তা করেন।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ গণ পত্রিকা
Theme Customized By Shakil IT Park